Md. Abdullah Saeed Khan

#বুকরিভিউ: “বিয়ে: স্বপ্ন থেকে অষ্টপ্রহর”এবং “সন্তান: স্বপ্নের পরিচর্যা”

    লেখক: মির্জা ইয়াওয়ার বেগ

    অনুবাদ ও প্রকাশ: সিয়ান পাবলিকেশন

    প্রথমে বলছি ‘বিয়ে: স্বপ্ন থেকে অষ্টপ্রহর” বইটি নিয়ে। মাত্র ৭৩ পৃষ্ঠার বইটি চমৎকার কিছু কথার সংযোজন। যারা বিয়ে করবেন এবং যারা করে ফেলেছেন, সবার জন্যই বইটি সমানভাবে প্রযোজ্য।

    মানুষের একটা স্বভাব হলো কোন একটি কাজ নিয়মিত করতে থাকলে বা নতুন একটি পরিবেশে নিয়মিত যেতে থাকলে উক্ত কাজ বা পরিবেশে সে নিজেকে সমন্বয় করে নেয়। প্রথম দিকে কাজ শুরুর আনন্দ বা পরিবেশের সৌন্দর্য্য চোখে পড়লেও  একসময় উক্ত পরিবেশের বা কাজের খুঁটিনাটি তার চোখে আর ধরা পড়ে না। পারিবারিক জীবনের শুরুতে যে আনন্দটা থাকে, কাজের চাপে সেটি একসময় স্তিমিত হয়ে যায়। ফলে স্বামী-স্ত্রীর পারস্পরিক আচরনে নতুনত্বের আনন্দ হারিয়ে যায়।

    কিন্তু, স্বামী-স্ত্রীর পারস্পরিক সম্মানবোধ এবং আত্ম-সমালোচনার পাশাপাশি ছোটখাটো কিছু বিষয়ের মাধ্যমে পরস্পরকে খুশী রাখার চেষ্টা করা যায় তাহলে উক্ত সম্পর্কটি অত্যন্ত দিনে দিনে আরও সুন্দর ও শক্ত হয়ে ওঠে।

    আর বিয়ে করার আগেই যদি কেমন ছেলে বা মেয়েকে জীবনসঙ্গি হিসেবে বেছে নিচ্ছি, কেমন পরিবারের সাথে সম্পর্ক গড়ছি, (মেয়েদের ক্ষেত্রে) যৌথ পরিবারে মানিয়ে নিতে পারবো না একক পরিবারে থাকতে চাই ইত্যাদি বিষয়গুলো যদি আগে থেকেই সিদ্ধান্ত নিয়ে নেয়া যায় তাহলে সম্পর্কটা সুদৃঢ় হওয়ার সম্ভাবনা বাড়ে।

    এ ধরনের সুন্দর সুন্দর কিছু কথা সম্বলিত বইটি প্রতিটি ছেলে বা মেয়ে, স্বামী বা স্ত্রী-র বারবার পড়া দরকার বলে মনে হয়েছে।    

    “সন্তান: স্বপ্নের পরিচর্যা”

    এই বইটিও ইউনিক। আপনি আপনার সন্তানের জন্য দুনিয়ার ধনসম্পদ করে দিয়ে তাকে বিপথে যাওয়ার পথ করে দিবেন না ছোট বেলা থেকেই পরিশ্রম করতে শেখাবেন? আপনার সন্তানের মনে তার স্রষ্টা আল্লাহ সুবহানাহু ওয়া তাআলা এবং প্রধান অনুকরণীয় আদর্শ ও মহান নেতা রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সম্পর্কে পরিচয়টা কিভাবে করিয়ে দেবেন?

    এ প্রশ্নগুলোর উত্তর খুঁজে পাবেন ৯৬ পৃষ্ঠার ছোট্ট এই পুস্তিকাটিতে। এই বইটিও প্রত্যেক বাবা-মার অন্তত একবার পড়া জরুরী। 





    Leave a Comment

    Your email address will not be published. Required fields are marked *

    Scroll to Top